আপনার উপাদানগুলোকে সংরক্ষণের সর্বোত্তম উপায়গুলো কী কী?

আপনার উপাদানগুলোকে সংরক্ষণের সর্বোত্তম উপায়গুলো কী কী?

store ingredients

আটা ময়দা, ইস্ট এবং বাটার হয়ত আপনার মূল উপাদান। তবে আপনার পেস্ট্রি, স্ন্যাক ও অন্যান্য পণ্যের জন্য অন্যান্য তাজা উপকরণের দরকার হতে পারেঃ ক্রিম, ফলমূল, মাংস বা শেলফিস… এসব খাদ্য বিশেষের রক্ষণাবেক্ষণের জন্য নিয়ম নীতি কী? আমরা সেগুলোর সমাধান দিতেই আপনার জন্য রয়েছি।

আপনার উপাদানগুলোকে সঠিকভাবে রক্ষণাবেক্ষণের সুবিধা

তাজা, সুন্দরভাবে প্যাকেট করা উপাদানগুলোকে সঠিক তাপমাত্রায় গুদামজাত করা জরুরী। এটি করার মাধ্যমে আপনি প্রথমেই আপনারগ্রাহকদের স্বাস্থ্য ঝুঁকির বিষয়টিকে কমিয়ে আনলেন, পাশাপাশি খাদ্যের অপচয় কমিয়ে আনলেন। যেসব পণ্যের স্বাভাবিক গুনগত মানধরে রাখা যায় এর ফলে উৎপাদনের ক্ষেত্রে পণ্যের মান ভালোভাবে বজায় রাখা যায় এবং উৎপাদন বাড়িয়ে দেয়।

 

 

পজিটিভ কোল্ড স্টোরেজঃ মূল নিয়ম নীতি

পজিটিভ কোল্ড স্টোরেজ, যেমন একটি রেফ্রিজারেটরে 0 থেকে 4°C তাপমাত্রা (সবচেয়ে ঠাণ্ডা থাকার সময়), এর ফলে তাজা খাদ্যউপাদানগুলো একটি নির্দিষ্ট একটি সময় পর্যন্ত যা প্রস্তুতির ধরণ ও মাত্রার উপর নির্ভর করে  ধরে রাখে তাদের মান ধরে রাখে (কাঁচামাল, সেমি ফিনিসড প্রোডাক্ট, ফিনিসড প্রোডাক্ট)। পণ্য যাই হোকনা কেন নিম্নোক্ত সুপারিশগুলো প্রযোজ্য হবেঃ

 

প্যাকেটের গায়ে লেখা তথ্য অনুযায়ী এটি ব্যবহার করুনঃ তারিখের মধ্যে ব্যবহার, নির্দিষ্ট তারিখের পূর্বে ব্যবহার, সাপ্লাইয়ারের স্টোরেজসংক্রান্ত শর্ত (তাপমাত্রা, স্টোরেজ)।

বাধাগ্রস্ত না হওয়া সর্বনিম্ন পর্যায়ে রেখে কোল্ড চেইন নীতি ভঙ্গ করবেন না।

ডিফ্রস্ট করার পর খাবার আবারো ফ্রিজে রাখবেন না।

কাচা ও রান্না করা খাবার আলাদাভাবে রাখুন।

কনটেইনারের গায়ে প্রস্তুতের তারিখ লিখে রাখুন।

আপনার রেফ্রিজারেটরের তাপমাত্রা নিয়মিত পরখ করুন।

 

সংরক্ষণের জন্য পরামর্শ…

  • ডিম ও দুগ্ধজাত দ্রব্য

কাচা ডিম দিয়ে প্রস্তুত খাদ্যদ্রব্য যেমন চকলেট মুজ বা মায়োনিজ 24 ঘণ্টার জন্য রাখা জায়। ফ্রেস ক্রিম ও কাচা দুধ 6°C তাপমাত্রায়সর্বোচ্চ 3 দিন পর্যন্ত রাখা যায়। বাটার 3  থেকে 6 সপ্তাহ পর্যন্ত ফ্রিজে রাখা যায়।

  • পেস্ট্রি ফিলিং এবং ক্রিম জাতীয় পণ্য

ক্রিম ও সো পেস্ট্রি যেমন মিলফোয়া ও একলেয়ার 48 ঘণ্টা পর্যন্ত সর্বোচ্চ 7°C তাপমাত্রায় রাখা যায় (রুম তাপমাত্রায়, ক্রেম প্যাটিস্রি দিয়েপ্রস্তুত পেস্ট্রি 12 ঘণ্টা পর্যন্ত রাখা যায়)। আগে থেকে বানানো ফিলিং যেমন গানাসে, ফ্রাঙ্গিপেন বা প্যারালিনের 10 পর্যন্ত শেলফ লাইফথাকে।

  • মাংস ও মাংস ভিত্তিক ফিলিং

কাচা মাংস এবং মিনস মিট 2°C তাপমাত্রায় 2 দিনের জন্য রাখা যাবে, তবে রান্না করা মাংস ভালোভাবে প্যাকেটজাত করার পর সেটিসর্বোচ্চ 4°C তাপমাত্রায় 3   বা 4 দিন পর্যন্ত রাখা যাবে।

  • ফিস এবং শেলফিস

তাজা মাছ এবং কাচা সিফুড ফ্রিজের সবচেয়ে ঠাণ্ডা স্থানে সর্বোচ্চ 2 দিন পর্যন্ত রাখা যাবে, এবং তাপমাত্রা হবে 0 থেকে 2°C । রান্না করাফিস, শেলফিস এবং মলুকস 3 থেকে 4 দিন পর্যন্ত রাখা যায়।

  • ফলমূল, শাকসবজী ও ফ্রুট বেজড ফিলিং

সম্পূর্ণ তাজা শাকসবজি ও ফলমূল সর্বোচ্চ 3 থেকে 4 দিন পর্যন্ত তাদের গুনগত মান ধরে রাখে। কেটে রাখা ফলমূল ও শাকসবজি 24 ঘণ্টার মধ্যে ব্যবহার করে ফেলুন, এর রঙ ও সতেজতা পরখ করে নিন। ফ্রুট সালাদ উপযুক্ত কনটেইনারে করে 48 ঘণ্টা পর্যন্ত রাখা যায়।

Tags: