How can I reduce the energy costs of my bakery? • Lesaffre Bangladesh

আমি একটি বেকারি খুলতে যাচ্ছি। কোন্ সরঞ্জাম দিয়ে শুরু করবো?

আমি একটি বেকারি খুলতে যাচ্ছি। কোন্ সরঞ্জাম দিয়ে শুরু করবো?

আপনি কি নিজের বেকারি খুলতে চলেছেন? ভাবতে শুরু করেছেন কোন সরঞ্জাম দরকার? আমাদের পরামর্শ হচ্ছে, প্রথমে আপনি পাউরুটি ও পেস্ট্রি উৎপাদন নিয়ে ভাবুন। তাহলেই আপনি প্রয়োজনীয় ফ্লোর স্পেস নির্ধারন করতে পারবেন এবং তার ওপর কি ধরনের সরঞ্জাম বসাতে পারবেন তা নির্ণয় করতে পারবেন। আপনার পছন্দগুলি পরিশোধন করতে সহায়তা করার জন্য এখানে একটি ছোট তালিকা দেওয়া আছে।

ব্রেড ওভেন, বেকিং এর জন্য

ব্রেড ওভেন হল প্রথম সরঞ্জাম যার কথা চিন্তা করতে হবে। বাজারে বিভিন্ন মডেল পাওয়া য়ায়। আপনি কিভাবে পছন্দ করবেন?

 

পাঁচটি বৈশিষ্ট আপনাকে দেখতে হবে:

  • এটা কিভাবে চালিত হবে?
  • প্রত্যক্ষ বা অপ্রত্যক্ষ গরম করার ধরণ
  • ধারনক্ষমতা
  • জ্বালানি খরচ
  • জ্বালানি সরবরাহের ব্যবস্থা।

বিভিন্ন ধরনের ওভেন রয়েছে যা পণ্য প্রস্তুতপ্রণালীকে প্রভাবিত করে, যেমন: ভেন্টিলেটেড ওভেন, ট্রলি ওভেন, রোটারী ওভেন, ডেক ওভেন, সোল ওভেন ইত্যাদী।

 

 

 

প্রুফিং চেম্বার

এই সরঞ্জামটি মোটেই অবহেলা করা উচিত নয়। প্রুফিং চেম্বারে আপনি আপনার পাউরুটি সংরক্ষণ করেন যাতে তারা নিয়ন্ত্রিতভাবেফুলে উঠতে পারে। আপনি বাজারে সহজলভ্য বিভিন্ন মডেলগুলোর মধ্যে থেকে বেছে নিতে পারেন।

 

নীডিং বা মিক্সিং মেশিন

আপনি তিন ধরণের মিক্সিং মেশিনের মধ্যে নির্বাচন করতে পারেন (স্পাইরাল, পাঞ্জা এবং হুইস্ক) যেগুলো ব্যবহারে এবং মিশ্রণ বাহুর আকৃতিতে ভিন্ন। কেনার আগে সবগুলোর ক্ষমতা ও বৈশিষ্ট সম্পর্কে ভালো করে বুঝে নিন। প্রত্যেকটিরই কিছু না কিছু সুবিধা রয়েছে। তবে পছন্দ করার সময় এটি মনে রাখবেন: অতিরিক্ত বড় নীডার অতিরিক্ত খামির অপচয়ের কারন হতে পারে, আবার খুব ছোট হলে মিশ্রণ প্রক্রিয়াটি আরও অনেকবার পুনরাবৃত্তি করতে হবে।

 

মিক্সার, বিভিন্ন উপাদান মিশ্রণের জন্য

বেশি সাশ্রয় এবং কম ক্লান্তির জন্য, আপনি আপনার রুটির খামিরের জন্য যে মিশ্রণটি তৈরী করেন তা তৈরি করতে একটি মিক্সার কিনুন।

 

অন্যান্য প্রয়োজনীয় সরঞ্জাম

অতি উৎসাহী না হয়ে, একই মাপের খামির উৎপাদন করার জন্য একটি ডিভাইডার কেনার মূল্য বুঝুন, আপনার রেসিপি সঠিকভাবে ওজন করার জন্য একটি স্কেল, বা খামির বিশোধন করার জন্য একটি ঘূর্ণায়মান চাকি সম্পর্কে আরও জানুন।

Tags: