ররোজোর মোসের জন্য নন্সজসে গুনিসে নন্ন্

ররোজোর মোসের জন্য নন্সজসে গুনিসে নন্ন্

Ramadan

প্রতি বছর রোজার মাস আপনার ব্যবসা বাণিজ্যের ক্ষেত্রে দারুণ একটি সুযোগ এনে দেয়। তবে, এটি আপনার মানসিক চাপ বাড়িয়ে দিতে পারে কারণ প্রচণ্ড এসব কর্মব্যস্ততা অল্প সময়ের মধ্যেই শেষ হয়ে যায়। এসব ব্যস্ততার “চাপ” বহুলাংশে নিয়ন্ত্রণ করা যায় আপনি যদি আগেভাগে ভালোভাবে প্রস্তুতি গ্রহণ করে থাকেন। যাই ঘটুক না কেন, এটি আপনাকে আগেভাগেই বুঝতে হবে!

গ্রাহকদেরকে পুরস্কৃত করুন যেটি আপনার জীবনকে সহজ করে তুলবে!

বাড়তি উৎপাদনের দরকার হবে এই বিষয়টিকে মাথায় রেখে যথেষ্ট আগে ভাগে অর্ডার প্রদান করা বুদ্ধিমানের কাজ হবে। কিন্তু বিষয়টা এমন হয়ে গেছে যে অনেক গ্রাহক তাদের স্পেশাল ব্রেড ও প্যাস্ট্রি অর্ডার দেয়ার জন্য শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করেন! গ্রাহকরা যাতে করে আগেভাগে তাদের অর্ডার প্রদান করেন সেজন্য তাদেরকে উৎসাহ প্রদানের জন্য যারা ডেলিভারির তারিখের ৫ থেকে ১০ দিন আগে অর্ডার প্রদান করবেন তাদেরকে ভালো পরিমাণ অর্থ ছাড় বা ডিসকাউন্ট দিতে হবে (উদাহরণস্বরূপ ৫% ডিসকাউন্ট)।

 

আপনার স্টক “সরবরাহের জন্য প্রস্তুত” রয়েছে সেটি নিশ্চিত করুন বা এটি নিশ্চিত করুন যে এগুলো অল্প সময়ের মধ্যে প্রস্তুত করা যাবে!

আপনার সবগুলো ব্রেড একবারে যাতে প্রস্তুত থাকে সেজন্য ডেলিভারির তারিখের পূর্বে আপনার কম ব্যস্ত সময়টিকে কাজে লাগান। পণ্যগুলো একটি ডিপ ফ্রিজার, ফ্রিজার সেল বা টানেল ফ্রিজারে হিমায়িত অবস্থায় রাখুন এর পর সেগুলোকে বেক করার পূর্ব পর্যন্ত একটি সাব জিরো ফ্রিজারে রাখুন। এর পর এগুলো ডিফ্রস্ট করার জন্য একটি ঠাণ্ডা রুমে বা রেফ্রিজেরেটারে ২৪ ঘণ্টার জন্য রেখে দিন যাতে করে সেগুলো বেক করা ও সরবরাহের জন্য প্রস্তুত থাকে।

 

আপনার কাজের পরিকল্পনা করুন!

ভোগ্য পণ্য ও অপচনশীল কাঁচা মালামাল রোজার মাস আসার এক মাস পূর্বেই অর্ডার করে রাখা নিশ্চিত করুন।

এর পর আপনি বেজ এবং ফিনিসড/সেমি-ফিনিসড পণ্যগুলো প্রস্তুত শুরু করতে পারেন যেগুলো ভালোভাবে হিমায়িত করা যাবে। একমাস আগেভাগে বেজ এবং ফিনিসড/সেমি ফিনিসড পণ্যগুলোর কাজে হাত দিন যেগুলোর স্বাদ গন্ধ বা মিশ্রণ হেরফের হয়। এভাবে করলে আপনি রোজার মাসের আগেই আপনার অধিকাংশ পণ্যগুলোর স্টক রাখতে পারবেন। এমনটি করা হলে আপনি হিমায়িত করা যায় না কিন্তু ফ্রিজে রাখা যায় এমন সব তাজা উপকরণ ও বেজ কেনার প্রতি মননিবেশ করতে পারেন পাশাপাশি কোনো চূড়ান্ত প্রস্তুতি থাকলে সেটি গ্রহণ করতে পারেন।

 

বিকল্প পরিকল্পনা নিয়ে চিন্তা করুন!

রোজার পুরো মাস জুড়ে বাড়তি গ্রাহকদের চাপ সামলাতে আপনাকে শান্ত থাকতে হবে। অতিরিক্ত চাপ নিবেন না! যথেষ্ট সময় হাতে রেখে যে কোনো অতিরিক্ত কর্মী, ইন্টার্ন, সাময়িক কর্মী বা শিক্ষানবিশ নিয়োগের কথা মনে রাখবেন!

Tags: