. 2022 সালে APAC জুড়ে খাবারের সেরা ট্রেন্ড • LESAFFRE Bangladesh

2022 সালে APAC জুড়ে খাবারের সেরা ট্রেন্ড

2022 সালে APAC জুড়ে খাবারের সেরা ট্রেন্ড

নতুন বছরে APAC জুড়ে সর্বত্র গ্রাহকের খাবারে পছন্দ অপছন্দ. অভিজ্ঞতা ও অভ্যাসে অবিরাম পরিবর্তন ঘটবে। 2022 সালে আমরা খাবার সম্পর্কিত কি কি ট্রেন্ড দেখব? লেসাফের উপলব্ধি এইপ্রকার।

স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস

সমস্ত এলাকাব্যাপী গ্রাহক আরও স্বাস্থ্য সচেতন হয়ে উঠছেন, এবং আমাদের অনুমান আরও পুষ্টিকর খাবার ও উপকরণের চাহিদা বাড়বে। তাতে আছে আরও স্বাস্থ্যকর জলখাবারের বিকল্প, প্রসেস করা খাবার কম করা এবং অল্প নুন ও মিষ্টি খাদ্যপদার্থ।

বিকল্প প্রোটিন

মাংস ও দুগ্ধজাত উপকরণের বদলে বিকল্প প্রোটিনেও আগ্রহ বাড়ছে। জীবনশৈলীর বিবিধতা ও খাদ্যাভ্যাসের প্রয়োজনের চাহিদা মেটাতে এই পরিবর্তন ঘটছে বলে মনে করা হয়। সোয়া, মটর ও উদ্ভিদ-জাত মাংস, এ সবই পশুজাত প্রোটিনের জনপ্রিয় বিকল্প।

পেটের সুস্থতা রক্ষা

এছাড়া, APAC-র গ্রাহক এমন সব খাবারে প্রাধান্য দিচ্ছেন যা পেট সুস্থ রাখে ও হজম ক্ষমতা বাড়ায়। পেটের সুস্থতা কিভাবে রোগ প্রতিরোধ ব্যবস্থায় প্রভাব ফেলে সে বিষয়ে গ্রাহক আগের চেয়ে বেশি সচেতন হয়েছে, এবং বেশি পরিমাণে তন্তু-সমৃদ্ধ খাবার ও প্রোবায়োটিক মজুত করে রাখছে। এই অঞ্চলে সাওয়ারডো বেশ জনপ্রিয় হয়ে উঠছে, এটা সাদা পাউরুটির তুলনায় বেশি পুষ্টিকর ও সহজপাচ্য মনে করা হয়।

সুবিধা

ব্যস্ত গ্রাহকের জন্য সুবিধা এখনও গুরুত্বপূর্ণ বিষয়। যেসব জিনিস তাড়াতাড়ি ও সহজে তৈরি করা যায়, যেমন মাইক্রোওয়েভ করা যায় এমন আহার ও রেডি-টু-বেক ব্রেড প্রডাক্ট এদের জন্য গুরুত্বপূর্ণ। অন্যান্য কারণে আছে একক প্যাক সাইজের সুবিধাজনকভাবে প্যাক করা খাবার যা ব্যস্ততা সত্ত্বেও খাওয়া যায়।

আস্থা এবং সন্ধান

গ্রাহকের জন্য খাবারের প্রতি দায়িত্ববোধ ও নিরাপত্তা প্রাধান্যের বিষয়। তারা আশা করে যে তাদের খাবারের প্যাকিং-এ উপকরণের উৎস, উপকরণের তালিকা এবং নিরাপত্তার সার্টিফিকেট সংক্রান্ত তথ্য থাকবে।

মূলে ফিরে যাওয়া

তাছাড়াও, যেসব খাবার মূলধারায় ফিরিয়ে নিয়ে যায় তার প্রতি সম্ভ্রম বাড়ছে। তাতে আছে স্থানীয় স্তরে উৎপাদিত তাজা জিনিস ও উপকরণ, এবং স্থানীয় স্বাদগন্ধকে কেন্দ্র করে তৈরি করা ফিউজন রান্নার প্রণালী নিয়ে পরীক্ষা নিরীক্ষা।

খাওয়ার অভিনব অভিজ্ঞতা

শুধু তাই না, গ্রাহকরা সক্রিয় হয়ে খাওয়ার অভিনব অভিজ্ঞতা খুঁজছেন। তাতে অনবদ্য খাবারের সংমিশ্রণ, ব্র্যান্ডের মধ্যে পরস্পর সহযোগিতা বা এমনকি বাড়িতে রেস্তোরাঁর অভিজ্ঞতা অনুকরণ করা থাকতে পারে।

গ্রাহকের মতামত প্রসার

সোশাল মিডিয়ায় গ্রাহক ফটো, ভিডিও এবং পর্যালোচনা করতে পারে, তার ফলে খাবার ও রেস্তোরাঁর সাথে জনসাধারণের সম্পর্কসূত্র ক্রমশ বেড়ে চলেছে। সংযোগের বিভিন্ন চ্যানেলের ফলে খাদ্য পরিষেবা প্রদানকারীদের সাথে সাধারণ মানুষের পক্ষে মতামত ও পছন্দ অপছন্দ শেয়ার করা সহজতর হয়েছে।

ডিজিটাল রূপান্তর

এখন, খাবার খাওয়া ও খাবারের অভিজ্ঞতা আগের চেয়ে অনেক বেশি প্রযুক্তি-নির্ভর, বিভিন্ন প্ল্যাটফর্ম ই-পেমেন্ট, স্পর্শবিহীন ডেলিভারি, অনলাইন অর্ডার ও রিসার্ভেশনের সুবিধা দিচ্ছে। মোবাইল মেসেজ অ্যাপ এবং অনলাইন শপিং প্ল্যাটফর্ম গ্রাহকদের দল বেঁধে কেনার বিকল্প দিয়ে তাদের সাহায্য করছে। সুবিধা এবং সাশ্রয়ের সৌজন্যে দল বেঁধে কেনা এখন ক্রমশ জনপ্রিয় বিকল্প হয়ে উঠেছে।

2022 সালে এইসব খাবারের ট্রেন্ডের পূর্বানুমানের বিষয়ে আরও জানতে নিচের ভিডিও দেখুন।

বেকিং সংক্রান্ত আপনার আইডিয়া ও প্রয়োজনের বিষয়ে আমাদের সাথে কথা বলুন—এখানে লেসাফ আমাদের অভিনব বেকিং সলিউশন দিয়ে আমরা আপনাকে সাহায্য করার জন্য প্রস্তুত।

গ্রাহকদের খাবারের সাম্প্রতিকতম ট্রেন্ড সম্বন্ধে হালখবর রাখতে আপনি আমাদের Facebook, বা LinkedIn -এ ফলো করতে পারেন।